শুক্রবার, ২৫ অক্টোবর ২০২৪, ০৬:১৯ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম:
সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩২ বছর বাড়িয়ে বিজ্ঞপ্তি ডিএনএ রিপোর্ট প্রস্তুতকারীকে সাক্ষ্য প্রদান সংক্রান্ত উচ্চ আদালতের নির্দেশনা এবং সাক্ষ্য আইন: আমাদের করনীয় শীর্ষক সেমিনার অনুষ্ঠিত উত্তরায় কাজী ড্রাইভিং স্কুলের উদ্যোগে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত শেখ রাসেলের ৬১তম জন্মদিন পালনের আহ্বান আ.লীগের ৩ দিনব্যাপী জলবায়ু অর্থায়ন, প্রকল্প ধারণাপত্র ও আর্থিক প্রস্তাবনা বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত জনগনের সেবায় নিয়োজিত বোয়ালিয়া পুলিশ ফাঁড়ির কর্মকর্তারা বাংলাদেশ ক্লাইমেট অ্যাকশন ফোরাম ২০২৪ অনুষ্ঠিত লোভ লালসার ঊর্ধ্বে উঠে মানুষের কল্যাণে সারাজীবন কাজ করেছি : আলাউদ্দিন নাসিম মুলাদীর বোয়ালিয়া নির্বাসী ইয়াছিন হাওলাদারের পরিবার মেজবাহ উদ্দিন গংদের হয়রানীর শিকার মুলাদীর বোয়ালিয়ার জুলেখা বেগম জমি বিক্রি করে প্রতি পক্ষ জাফর ও আমির কর্তৃক হয়রানির শিকার

উত্তরায় জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক

রোববার (২২ অক্টোবর) দেশব্যাপী পালিত হচ্ছে জাতীয় নিরাপদ সড়ক দিবস। ‘আইন মেনে সড়কে চলি-স্মার্ট বাংলাদেশ গড়ে তুলি’ স্লোগানকে সামনে রেখে এ বছর সপ্তমবারের মতো সরকারি উদ্যোগে দিবসটি পালন করা হচ্ছে।
এরই ধারাবাহিকতায় ‘চালক যাত্রী পথচারী সঠিক প্রশিক্ষণ গ্রহণ করি, আইন মেনে সড়কে চলি স্মার্ট বাংলাদেশ গড়ি’-এই স্লোগানে জাতীয় নিরাপদ সড়ক দিবস ২০২৩ উপলক্ষ্যে রবিবার সকাল ৭ ঘটিকার সময় উত্তরা ১২ নং খালপাড় থেকে হাউজ বিল্ডিং পর্যন্ত সচেতন মূলক র‍্যালি ও লিফলেট বিতরণ করা হয়।
এসময় বিআরটি-এর অনুমোদিত কাজী ড্রাইভিং ট্রেনিং স্কুল ১২৯/২০১৯ ও এ এম আর ড্রাইভিং ট্রেনিং সেন্টার ১৪৬/২০২১-এর উদ্যোগে লিফলেট বিতরণ ও র‍্যালিতে উপস্থিত ছিলেন, আবু হাজ্জাজ সিনিয়র সরকারি পুলিশ কমিশনার উত্তরা পশ্চিম ট্রাফিক বিভাগ, নূর নবী শিমু চেয়ারম্যান রোড সেফটি এলেন্সবাংলাদেশ, মো: আরাফাত, পুলিশ পরিদর্শক টাউনান ট্রাফিক, সৈয়দ মো: শহিদুল ইসলাম পুলিশ পরিদর্শক টাউন এন্ড ট্রাফিক উত্তরা পশ্চিম জোন, কাজী মেহেদী হাসান, প্রতিষ্ঠাতা পরিচালক কাজী ড্রাইভিং ট্রেনিং স্কুল, মোঃ রাজু আহমেদ, প্রতিষ্ঠাতা পরিচালক এএমআর ড্রাইভিং ট্রেনিং সেন্টার।

ক্রমবর্ধমান সড়ক দুর্ঘটনা নিরসনে চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনের নেতৃত্বে গঠিত নিরাপদ সড়ক চাই (নিসচা)-এর পক্ষ থেকে প্রতিবছর ২২ অক্টোবরকে নিরাপদ সড়ক দিবস হিসেবে পালনের দাবি উত্থাপন করা হয়।

১৯৯৩ সাল থেকে প্রতিবছর সংগঠনের পক্ষ থেকে এই দিনটিকে নিরাপদ সড়ক দিবস হিসেবে পালন করা হতে থাকে। নিসচার দাবির প্রেক্ষিতে ২০১৭ সালের ৫ জুন মন্ত্রিসভার বৈঠকে ২২ অক্টোবরকে জাতীয় নিরাপদ সড়ক দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত নেওয়া ও অনুমোদন করা হয়।

ফলে ২০১৭ সাল থেকে ২২ অক্টোবর জাতীয় নিরাপদ সড়ক দিবস হিসেবে সরকারি উদ্যোগে জাতীয়ভাবে পালন করা হচ্ছে। প্রতি বছরের মতো এবারও সরকারি কর্মসূচির পাশাপাশি নিসচাসহ বিভিন্ন সংগঠন ব্যাপক কর্মসূচি পালন করে থাকে।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী পৃথক পৃথক বাণী দিয়েছেন।

দিবসটি উপলক্ষে নিসচা ১ অক্টোবর থেকে ৩১ অক্টোবর পর্যন্ত মাসব্যাপী শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের নিয়ে সচেতনতামূলক সেমিনার, আলোচনা, র‌্যালি, নিরাপদ নামে স্মরণিকা, পোস্টার ও লিফলেট প্রকাশ এবং বিতরণ প্রভৃতি কর্মসূচি পালন করছে।
সড়ক দিবস উপলক্ষে উত্তরা পশ্চিম ট্রাফিক বিভাগ থেকে কিছু সচেতনতামূলক নির্দেশনা দেওয়া হয় :
* সাবধানে চালালে গাড়ি নিরাপদে ফিরবে বাড়ি।
* একটি দুর্ঘটনা পরিবারের সারা জীবনের কান্না।
* রাস্তা পারাপারের সময় ফুটওভার ব্রিজ ব্যবহার করুন, জেব্রা ক্রসিং ব্যবহার করুন, আন্ডার পার্টস ব্যবহার করুন
* গাড়ি চালানোর সময় মোবাইল ফোনে কথা বলা থেকে বিরত থাকুন।
* না জানলে২০১৮ নতুন ট্রাফিক আইন মোড়ে মোড়ে দিতে হবে মোট অংকের ফাইন।
* গাড়ি চালানোর সময় নেশাদ্রব্য ব্যবহার করা থেকে বিরত থাকি।
* চোখে ঘুম নিয়ে গাড়ি চালানো থেকে বিরত থাকি।
* প্রতিযোগিতামূলক গাড়ি চালানো থেকে বিরত থাকি।

 

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 ithostseba.com
Design & Developed BY Hostitbd.Com
Social Media Auto Publish Powered By : XYZScripts.com